সাম্প্রতিক

6/recent/ticker-posts

ছাদ বাগানে কী কী ফলমূল ও শাকসবজি চাষ করবেন

rooftop garden edibles

ছাদ বাগানে এখন প্রায় সব ধরনের ফসলই করা যায়। শাকসবজি, ফলমূল, মসল থেকে শুরু করে অনেকে তো এখন ধানচাষও করছেন। তবে ধান বা সরিষার মতো শস্য চাষ বেশ কঠিন এখন ব্যয়বহুল। সে তুলনায় শাকসবজি এবং কিছু ফল চাষ সহজ। ছোট্ট একটি ছাদেই ছোট পরিবারের জন্য প্রয়োজনীয় শাকসবজি ও ফল চাষ সম্ভব।

ছাদ বাগানের ক্ষেত্রে ফসল বাছাই গুরুত্বপূর্ণ। গাছ ছোট এবং ঝোপ আকৃতির হয় এমন ফসল বাছাই করুন। আঙ্গুরের মতো অনেক জায়গাজুড়ে লতানো বা বড় আকারের ফল হয় এমন এমন কিছু এড়িয়ে চলুন।

বড় আকারের বাগান করতে চাইলেও ছোট পাতার গাছপালা বাছাই করুন। ঝোড়ো হাওয়ায় থেকে বেঁচে যাবে।  শহুরে (এবং শহরতলির) স্থানগুলোর জন্য একটি সহজ সমাধান হলো 

ড্রামের মধ্যে ফল ও সবজি চাষ জনপ্রিয় হচ্ছে। এ ছাড়া বিভিন্ন প্রজাতির ফলের এখন ছোট আকৃতির গাছের জাত বা কলম পাওয়া যাচ্ছে। সেগুলোতে ফলও ধরে দ্রুত। 

প্রাথমিকভাবে লেটুস, মূলা, মরিচ এবং বাঁধাকপির মতো অগভীর মূলযুক্ত শাকসবজি চাষ করাই ভালো। এগুলোর জন্য মাত্র 8 ইঞ্চি গভীর একটি পাত্র হলেই হয়। যে সবজিগুলোর জন্য একটু বেশি জায়গা প্রয়োজন (বিট, গাজর, পেঁয়াজ, শিম, বরবটি, বেগুন) তা ৫ গ্যালনের পাত্র বা ড্রাম হলেই চলে। 

কমপক্ষে ৩ ফুট গভীর পাত্রে ফলের গাছ জন্মানো যেতে পারে, তবে নিশ্চিত করুন যে পাত্রগুলো মোটামুটি শক্ত। যেমন, প্লাস্টিকের ড্রাম। 

স্ট্রবেরি এবং কিছু শাকসবজি যেমন ছোট ফল হয় এমন জাতের টমেটো ঝুলন্ত ঝুড়িতেও জন্মানো যায়। আপনার যদি ছাদে সবুজ প্রাচীর তৈরির জন্য উপযুক্ত জায়গা থাকে তবে লেটুস বা হার্বের মিশ্র চাষ চেষ্টা করুন।

স্ট্রবেরি

ছাদ বাগানের জন্য আরেকটি বিকল্প হলো ঝুলন্ত ঝুড়িতে কাঁচা খাওয়া যায় এমন কিছু রোপণ করা । স্ট্রবেরি এর জন্য আদর্শ হতে পারে। আলপাইন স্ট্রবেরি ‘Mignonette’ ট্রাই করে দেখুন। এটির ফল ছোট এবং কম ধরে। তবে মানসম্মত জাত হিসেবে দ্বিগুণ স্বাদের। আর আলপাইন ধরনের স্ট্রবেরি পাত্রে বা ড্রামে চাষের জন্য বেশ ভালো।

মরিচ

বেশিরভাগ জাতের মরিচ গাছ সীমিত জায়গায় চাষের জন্য উপযুক্ত। ছাদ বাগানে খুব সহজেই এটি চাষ করা যায়। 

মরিচ গাছ কিন্তু সূর্যের আলো ও তাপ পছন্দ করে। এটি মাথায় রাখতে হবে। ছায়াতে মরিচ হবে না। 

বাজারে বিভিন্ন জাতের মরিচ পাওয়া যায়। বড় গাছ না লাগানোই ভালো। সাধারণ ঝাল মরিচের পাশাপাশি বোম্বাই মরিচ বা ক্যাপসিকামও লাগাতে পারেন। ছোট জায়গায় এগুলোর দারুণ ফলন পাওয়া যায়। 

পুদিনা/ব্যাসিল

এর কিন্তু অনেক জাত আছে।  কিছু জাত অনেকটা পালংশাকের মতো। এগুলো সবচেয়ে বেশি ব্যবহার করা হয় সালাদে। নার্সারি থেকে এর বীজ সংগ্রহ করুন। মাটি তৈরি করে বীজ বুনে দিলেই হয়। এটির চাষ খুব সহজ। নিয়মিত সালাদ খেতে চাইলে এটি অবশ্যই চাষ করুন।

সবুজ শাক

পাতা শাকের জন্য ছাদ বাগান খুবই উপযুক্ত। লালশাক, ডাটা শাক, হেলেঞ্চা, কলমি, লেটুস, এমনকি পাটশাকও চাষ করতে পারেন। এগুলো ড্রামে বা নিচে পলিথিন অথবা সিনথেটিক কিছু বিছিয়ে তার ওপর কাঠের ফ্রেমের মধ্যে মাটি ভরে এই শাকগুলো চাষ করতে পারেন।

স্কোয়াশ/মিষ্টি কুমড়া

ছোট-বাগানের জন্য এখন অনেক ধরনের স্কোয়াশ পাওয়া যায়। ছোট গাছেই অনেকগুলো ধরে। আবার মিষ্টি কুমড়াও সহজে চাষ করা যায়। তবে অবশ্যই ছোট আকারের সবুজ মিষ্টি কুমড়ার জাত বেছে নিন। ফলও খেতে পারবেন, আবার মিষ্টি কুমড়ার পাতাও সবজি হিসেবে খেতে দারুণ!

টমেটো

আঙ্গুর টমেটো অন্যান্য জাতের চেয়ে একটু বেশিই মিষ্টি। দেখতেও দুর্দান্ত! ছাদ বাগানের চাষ করার জন্য উপযুক্ত জাত এটি। এ ছাড়া ‘টাম্বলিং টম’, ‘টাম্বলিং জুনিয়র’, 'প্যাটিও প্রিন্সেস' এবং 'উইন্ডো বক্স রোমা'-এর মতো জাতগুলো টবে বা ড্রামে চাষ করার বেশ ভালো।

ফল

এখন কিন্তু ছাড়ে অনেকে আম চাষও করছেন। ছোট আকারে কলম প্রায় সব নার্সারিতেই পাওয়া যায়। এসব জাতের গাছ যেমন ছোট, ফলও ধরে তাড়াতাড়ি। আম ছাড়াও পেয়ারা, বরই, আপেল, কামরাঙ্গা এমনকি থাইল্যান্ডের মিষ্টি তেঁতুলও ড্রামে চাষ করা যায়।

পাতা পেঁয়াজ বা চিভ

চিভ পেঁয়াজ বা রসুন প্রজাতির বহুবর্ষজীবী একটি ফসল। এটি অ্যামারাইলিডেসি (Amaryllidaceae) পরিবারের অন্তর্ভুক্ত। এ উদ্ভিদের উত্পত্তিস্থল সাইবেরিয়া, মঙ্গোলিয়া ও উত্তর চীন অঞ্চল। চীনের জনপ্রিয় একটি মসলা ফসলের তালিকায় অবস্থান এ চিভের। অন্যান্য ফসলের পাশে বা বাড়িতে টবেও এটি চাষ করা যায়।

পেঁয়াজ, রসুন ও আদা

রান্নাঘরে অত্যন্ত প্রয়োজনীয় তিনটি মসলা: পেঁয়াজ, রসুন ও আদা। এগুলো কিন্তু ছাদে কাঠের ফ্রেম বিছিয়ে ৪ ইঞ্চি পুরো করে মাটি দিয়ে সহজেই চাষ করা যায়। আদার জন্য অবশ্য উপযুক্ত ড্রাম বা বস্তা।

আরও পড়ুন:

টবে পেঁয়াজ চাষ

টবে পেঁয়াজ পাতা বা চিভ চাষ সারা বছর

Post a Comment

0 Comments