সাম্প্রতিক

6/recent/ticker-posts

গরুর চামড়া হালাল, কীভাবে খাওয়া যায়

cattle hide as food and meat

চামড়ার দাম ব্যাপকভাবে কমে যাওয়ায় কোরবানির পশুর চামড়া নিয়ে প্রতিবছরই মানুষ বিপাকে পড়েন। নামমাত্র দামে ব্যবসায়ীদের কাছে চামড়া গছিয়ে দিতে হয়। এই টাকা দিয়ে আসলে কারও কোনো উপকার হয় না। এই কারণে দেখা যায় অনেকে চামড়া ফেলে দেন বা মাটিতে পুঁতে রাখেন।

কিন্তু অনেকে জানেন না পশুর চামড়া খাওয়া যায়। পশুর চামড়া যে হালাল এতে প্রায় সব আলেমই একমত। ফলে আপনি চাইলে নিশ্চিন্তে চামড়া খেতে পারেন।

চামড়া খাওয়ার কথা শুনেই অনেকের বমি আসার উপক্রম হতে পারে। আবার কেউ হয়তো ভেবে অবাক হচ্ছেন এই জিনিস কীভাবে খাবেন?

পশুর চামড়া কিন্তু অত্যন্ত পুষ্টিগুণ সমৃদ্ধ সুস্বাদু খাবার।  তাই চামড়া ব্যবসায়ীদের সিন্ডিকেট ভেঙে দেওয়ার জন্য এবং একটি চামড়া থেকে অন্তত ২০ থেকে ৩০ কেজি  খাদ্য অপচয় রোধ করার জন্য সেটি খাওয়া যেতে পারে ।

আমাদের দেশে গরু-ছাগলের বট (নাড়ি-ভুড়ি) খাওয়ার ব্যাপক চল আছে। বরিশাল, পটুয়াখালী, বরগুনা প্রভৃতি এলাকায় গরুর মাথার চামড়া রান্না করে খাওয়ার প্রচলন আছে। আফ্রিকা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং চীন, থাইল্যান্ড, কম্বোডিয়ায় পশুর চামড়া খাওয়া হয়।

চামড়া রান্না করা কিন্তু সহজই। চামড়াটি মেঝেতে ভালো করে ছড়িয়ে দিন। লোমের দিকটি উপরে রাখুন। এরপর গরম পানি ঢেলে স্টিলের চামচ বা ধারযুক্ত জিনিস (চাকু বা চাপাতি) দিয়ে আঁচড় দিলে পশমগুলো সহজে উঠে গিয়ে পরিষ্কার চামড়া বেরিয়ে আসবে।

লোম পরিষ্কার করার পর চামড়ার নিচের অংশ পরিষ্কার করে ছোট ছোট টুকরা করতে হবে। ভালোভাবে ধুয়ে গরম পানিতে সিদ্ধ করতে হবে। সিদ্ধ হলে, প্রয়োজনীয় মশলা দিয়ে মাংসের মতো করে রান্না করতে হয়। নরম ও সুস্বাদু করতে চাইলে হালকা আঁচে কয়েক ঘণ্টা সময় নিয়ে রান্না করতে হবে।

একটি চামড়া থেকে ১০ থেকে ১৫ কেজি কিংবা এর থেকে বেশি পরিমাণ মাংস পাওয়া যায়। এছাড়া চামড়া দিয়ে হালিম, চটপটি ইত্যাদি রান্না করলেও বেশ মজাদার হয়। আর গরম গরম ভাত ও রুটি খাওয়ার মজাই আলাদা। 

গরুর চামড়া রান্না করবেন যেভাবে

* প্রথমে গরুর চামড়াটি কংক্রিটের মেঝে বা তক্তার ওপর ছড়িয়ে দিন

* এবার চামড়ার লোমের অংশে গরম পানি ঢেলে সঙ্গে সঙ্গে স্টিলের চামচ বা চাপাতি দিয়ে আঁচড় দিন। দেখবেন খুব সহজেই পশমগুলো উঠে যাবে।

* লোম উঠে যাওয়ার পর চামড়ার নিচের অংশ পরিষ্কার করে ছোট ছোট টুকরা করতে হবে।

* এরপর ভালোভাবে ধুয়ে গরম পানিতে সিদ্ধ করতে হবে। সিদ্ধ হলে, প্রয়োজনীয় মশলা দিয়ে মাংসের মতো করে রান্না করতে হয়।

* নরম ও ভালো স্বাদ পেতে মসলা মিশিয়ে হালকা আঁচে অন্তত তিন ঘণ্টা রান্না করুন।

পুষ্টি উপাদান

প্রতি ১০০ গ্রাম গরুর চামড়ায় ২২৫ কিলো ক্যালরি শক্তি থাকে। উপাদান হিসেবে এই ১০০ গ্রামে ৪৭ গ্রাম প্রোটিন, ৭ গ্রাম কার্বোহাইড্রেট, ১ গ্রাম চর্বি, ০.০২ গ্রাম ফাইবার এবং ৪৫ গ্রাম পানি থাকে।

গরুর চামড়ার প্রোটিন সাধারণত জিলেটিন হিসেবে থাকে। জিলেটিন হাড় ও ত্বক গঠনের জন্য গুরুত্বপূর্ণ। যদিও গরুর চামড়ায় ভিটামিন ও মিনারেল থাকে না বললেই চলে। তবে খুবই সামান্য পরিমাণ চর্বি থাকায় শরীরে কোনো ধরনের ক্ষতিকর প্রভাব ফেলে না।

Post a Comment

0 Comments