সাম্প্রতিক

6/recent/ticker-posts

আধুনিক ছাগল পালন গাইড | pdf বই

আধুনিক ছাগল পালন গাইড। ছাগল পালনের বই।

পাগলে কি না বলে, ছাগলে কি না খায়- অতি প্রাচীন প্রবাদবাক্য এটি। এই প্রবাদবাক্য সত্যি হয়ে ছাগল পালন সবচেয়ে সহজ কাজ হওয়ার কথা। কিন্তু গবেষণা বলছে উল্টো কথা। ছাগল নিয়ে একাধিক গবেষণায় দেখা গেছে, এই গৃহপালিত প্রাণীটি বেশ বুদ্ধিমান, মানুষের সংস্পর্শ অত্যন্ত পছন্দ করে, এমনকি এরা আবেগ অনুভূতিও বুঝতে পারে!

এছাড়া ছাগল খুবই স্বাস্থ্য সচেতন। এরা পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে পছন্দ করে। খাদ্য গ্রহণের ব্যাপারে খুবই খুঁতখুঁতে। খাবারের প্রকৃতি, স্বাদ, গন্ধ পছন্দ না হলে ছুঁয়েও দেখবে না। এরা প্রতিকূল আবহাওয়া এবং পারিপার্শ্বিক অবস্থানগত অস্বাস্থ্যকর বাসস্থানে অরুচিকর খাদ্যসামগ্রী গ্রহণ করে সুস্থ থাকতে পারে না, ফলে বংশবিস্তারও বন্ধ করে দেয়।

তবে ঐতিহ্যগতভাবে গ্রামবাংলার মানুষ বাড়িতে মুক্ত অবস্থায় ছাগল পালন করতো। বাড়ির আনাচে কানাচে ঘাস লতাপাতা এবং গৃহস্থ্য বাড়িতে সহজপ্রাপ্য খাবার খেয়েই দিব্যি বড় হতো এবং বছরে দুইবার দুইয়ের অধিক বাচ্চা দিত। 

তবে বাণিজ্যিকভাবে ছাগল পালন করতে চাইলে বদ্ধ স্থানে রাখতে হয় বলে আলাদা যত্ন নেওয়া দরকার। পরিবেশ ও খাবারের ব্যাপারে ছাগল অত্যন্ত খুঁতখুঁতে হওয়ার কারণে খামারে ছাগল পালনের সফল হতে চাইলে দরকার উপযুক্ত প্রশিক্ষণ। 

এছাড়া পেটফাঁপা ও পাতলা পায়খানা ছাগলের সাধারণ রোগ। খাদ্য ও আবহাওয়ার আকস্মিক পরিবর্তনের কারণে পেট ফাঁপতে পারে। এই সমস্যা নিয়ন্ত্রণ করতে না পারলে খামারের উৎপাদনশীলতা অনেক কমে যাবে। সেই সঙ্গে কিছু টিকা দিতে হবে নিয়মিত। এর মধ্যে সবচেয়ে জরুরি পিপিআর এবং খুরা রোগের টিকা। পালে একবার পিপিআর রোগ সংক্রমণ হলে কয়েক দিনের মধ্যে খামার উজার হয়ে যেতে পারে।

বাংলাদেশের আবহাওয়ার জন্য সবচেয়ে উপযুক্ত ছাগলের জাত ব্ল্যাক বেঙ্গল। এই জাতের ছাগল আকারে ছোট হলেও বছরে দুইবার বাচ্চা দেয়। একবারে একাধিক বাচ্চা হয়। বাংলাদেশের ব্ল্যাক বেঙ্গল ছাগল এরই মধ্যে বিশ্বসেরা স্বীকৃতি পেয়েছে।

দক্ষ খামারি হলে লাভজনকভাবে দেশী-বিদেশী সব জাতের ছাগল পালন করা যেতে পারে। বোয়ের, সুদানিজ, ডেজার্ট, বারবারি, যমুনাপাড়ি এবং আরো কয়েকটি জাতের ছাগল বাংলাদেশে পালন করা হচ্ছে।

সম্প্রতি ব্ল্যাক বেঙ্গল প্রজাতির পাহাড়ি ভ্যারাইটিতে সম্ভাবনা দেখা যাচ্ছে। প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের (বিএলআরআই) নাইক্ষ্যংছড়ির আঞ্চলিক কেন্দ্রের গবেষকরা বলছেন, ব্রাউন বেঙ্গল নামের এ জাতের ছাগলের মাংস তুলনামূলক বেশি স্বাদযুক্ত, চামড়াও উন্নতমানের।

নিচে নতুন খামারিদের জন্য  ছাগল পালনের একটি প্রশিক্ষণ গাইড তুলে ধরা হলো:

Post a Comment

0 Comments