সাম্প্রতিক

6/recent/ticker-posts

কাফির লেবু: ফলের চেয়ে যার পাতার দাম বেশি

kaffir lime-কাফির লেবু

কাফির লাইম বা কাফির লেবু। ইংরেজিতে অনেকসময় ম্যাকরুট লাইম অথবা মরিশাস পাপেডা বলা হয়।  এটি এক ধরনের লেবুজাতীয় ফল যার আদিনিবাস বাংলাদেশ, ভারত, নেপাল, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড এবং ফিলিপাইনসহ উষ্ণমণ্ডলীয় অঞ্চল। এর ফল এবং পাতা দক্ষিণ এশীয় রন্ধনশৈলীতে এবং নির্যাস তেল সুগন্ধি শিল্পে ব্যবহৃত হয়। এই গাছের পাতা চটকালে লেবুর গন্ধ পাওয়া যায়।

নামের উৎস

কাফির নামকরণের উৎস সঠিকভাবে জানা যায় না। সাধারণত মুসলমানেরা বিধর্মী বা অমুসলিম বোঝাতে কাফির/কাফের শব্দটি ব্যবহার করে থাকেন। এই লেবুটির আদিনিবাস যেহেতু অমুসলিম প্রধান অঞ্চলে সেখান থেকে এমন নামকরণ হতে পারে। অবশ্য এমন ধারণার পেছনে শক্ত কোনো প্রমাণ নেই।

কাফির লেবুর বৈজ্ঞানিক নাম সিট্রাস হিস্ট্রিক্স। এটি ইন্দোনেশিয়ায় জেরুক লিমাও এবং ফিলিপাইনে কাবুয়াও নামে পরিচিত। লাগুনা প্রদেশের কাবুয়াও শহরের নাম এই ফলের নামে রাখা হয়েছে।

বৈশিষ্ট্য

কাফির লেবুর গাছ কাঁটাযুক্ত ঝোঁপজাতীয়। ৬ থেকে ৩৫ ফুট উঁচু, সুগন্ধময় বিশেষ আকৃতির পাতাবিশিষ্ট। ফলের খোসা অমসৃণ, কাঁচা অবস্থায় সবুজ এবং পাকলে হলুদ রঙের হয়। চেহারা এবং ছোট আকারের কারণে একে সহজে অন্যান্য জাতের লেবু থেকে আলাদা করা যায়। ফলের প্রস্থ ৪ সেন্টিমিটার।

ব্যবহার

এই গাছের সবচেয়ে বেশি ব্যবহৃত অংশ হলো পাতা। পাতা তাজা, শুকনো বা হিমায়িত অবস্থায় ব্যবহার করা হয়। থাই ও লাও রন্ধনশৈলীতে টম ইয়ামের মতো খাবার প্রস্তুতিতে কাফির লেবুর পাতা ব্যবহৃত হয়। 

কম্বোডিয়ার রন্ধনশৈলীতে কুরুয়েং তৈরিতে কাফির লাইমের পাতা ব্যবহৃত হয়। ভিয়েতনামী রন্ধনশৈলীতে মুরগী রান্নায় স্বাদ বাড়াতে এবং শামুক সিদ্ধ করার সময় অস্বস্তিকর গন্ধ দূর করতে কাফির লেবুর পাতা ব্যবহার করা হয়।

কাফির লেবু-kaffir lime

ইন্দোনেশীয় রন্ধনশৈলীতে (বিশেষ করে বালি ও জাভার রন্ধনশৈলী) সত আয়াম নামের খাবার প্রস্তুতিতে এবং মুরগী ও মাছের তরকারিতে ইন্দোনেশীয় তেজপাতার সাথে কাফির লেবুর পাতা ব্যবহার করা হয়। দক্ষিণ ভারতীয় রন্ধনশৈলী, মালয়েশীয় রন্ধনশৈলী এবং বর্মী রন্ধনশৈলীতে কাফির লেবুর পাতার ব্যবহার আছে।

লাও এবং থাই তরকারির ঝোলে সুগন্ধি আনতে কাফির লেবুর খোসা ব্যবহার করা হয়। থাই স্যুপে তো অবশ্যই থাকবে। ক্রিয়োল রন্ধনশৈলীতে ফলের রস ব্যবহার করা হয়। কম্বোডীয় রন্ধনশৈলীতে পুরো ফলটিকে খাওয়ার জন্য ক্রিস্টালাইজ করা হয়।

ঔষধি গুণ

কাফির লেবুর কিছু ঔষধি গুণও রয়েছে। এশিয়ার কিছু দেশে এই ফলের রস এবং খোসা বাটা স্থানীয় চিকিৎসা পদ্ধতিতে ব্যবহার করা হয়। শ্যাম্পুতে লেবুর রস ব্যবহার করা হয়। বিশ্বাস করা হয় এটা মাথার উকুন মেরে ফেলে।

এছাড়া, থাইল্যান্ডে ফলের রস কাপড় ও চুলের পরিষ্কারক হিসেবে ব্যবহার করা হয়। কম্বোডিয়ায় ধর্মীয় অনুষ্ঠানে লেবুর টুকরো মেশানো পানি পরিবেশন করা হয়।

kaffir lime-কাফির লেবু

বাংলাদেশে অবশ্য এই লেবুর ব্যবহার তেমন নেই। বাংলাদেশে এর উৎপত্তি হলেও বড় বড় রেস্টুরেন্ট ছাড়া ব্যবহার দেখা যায় না৷যদিও এই লেবুর পাতার সুগন্ধি এতই বেশি যে, সব উন্নত দেশের খাবারের বেশিরভাগ মেনুতে এটা ব্যবহার করা হয়। দেশে বড় বড় সুপারশপে অনেক দামে বিক্রি হয় এই লেবুর শুকনা ও কাঁচা পাতা। 

Post a Comment

0 Comments