সাম্প্রতিক

6/recent/ticker-posts

ইউরিয়া কতো প্রকার, ফিড গ্রেড ইউরিয়া বলতে কী বোঝায়

ফিড গ্রেড ইউরিয়া, feed grade urea
ফিড গ্রেড ইউরিয়া

গরু মোটাতাজাকরণে ইউরিয়াযুক্ত খাবারের চেয়ে কার্যকর কোনো বিকল্প নেই। বিশেষ করে বাংলাদেশের মতো দরিদ্র দেশগুলোতে পশুপালনে কম খরচে দ্রুত ফল পেতে ইউরিয়া ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। ফলে অধিকাংশ খামারিই খাবারের সঙ্গে জমিতে সার হিসেবে ব্যবহৃত ইউরিয়া মিশিয়ে গরুকে খাওয়ান।

কিন্তু আপনি জানেন কি, সার ইউরিয়া আর ফিড গ্রেড ইউরিয়া আলাদা? উন্নত দেশে ফিড গ্রেড ইউরিয়াই খাওয়ানো হয়। আমাদের দেশে এখনো সেই চল শুরু হয়নি। আমরা সার গ্রেড ইউরিয়াই খাওয়াই। 

অবশ্য বিভিন্ন গ্রেডের ইউরিয়ার মধ্যে খুব একটা পার্থক্য নেই। সব গ্রেডের ইউরিয়াতেই প্রায় ৪৫% নাইট্রোজেন থাকে। তবে নিরাপত্তার জন্য গরুকে ফুড গ্রেড ইউরিয়া খাওয়ানোই ভালো।

এখানে তিনটি গ্রেডের ইউরিয়া এবং সেসবের আলাদা ব্যবহার বর্ণনা করা হয়েছে।

ইউরিয়ার শ্রেণিবিভাগ

১. ফারটিলাইজার বা সার গ্রেড ইউরিয়া

২. ফিড গ্রেড

৩. টেকনিক্যাল বা প্রযুক্তিগত গ্রেড

সার গ্রেড ইউরিয়া

মোট নাইট্রোজেন- ৪৬%

আর্দ্রতা- ওজনের ১%

বিউরেট- ওজনের ১.৫% 

এই ইউরিয়া এমন হয় যে, ২.৮ মিলিমিটার আকারের ছিদ্রযুক্ত চালুনি এবং ১ মিমি আইএস চালুনিতে মোট ওজনের ৯০% আটকে যায়।

টেকনিক্যাল গ্রেড ইউরিয়া

নাইট্রোজেন- ৪৬%

আর্দ্রতা- ০.৮%

ফ্রি অ্যামোনিয়া- ০.০১৫% বা ১৫০ পিপিএম

অ্যামোনিয়াম সল্ট (NH3 হিসেবে)- ০.১%

আইরন- ০.০০২% বা ২ পিপিএম

১০% সলিউশনের পিএইচ মাত্রা ৭-৯.০

গলনাঙ্ক-১৩১-১৩৩০ ডিগ্রি সেলসিয়াস

২.০ মিমি আইএস চালুনিতে মোট ওজনের ন্যূনতম ৮০ শতাংশ আটকে যাবে।

ফিড গ্রেড ইউরিয়া

ফিড গ্রেড ইউরিয়া ছোট ব্যাসের গোলাকার (দানাদার) কঠিন ইউরিয়া। এটি জৈব অণু (অ্যামাইড), যা অ্যামাইন গ্রুপের আকারে ৪৬% নাইট্রোজেন ধরে রাখে।

ফিড গ্রেড ইউরিয়ার ব্যবহার

গোখাদ্যের সম্পূরক হিসেবে মূলত প্রোটিনের পরিমাণ বাড়াতে গোখাদ্যে ইউরিয়া মেশানো হয়। একমাত্র রুমিন্যান্ট প্রাণীর জন্যই ইউরিয়া একটি পুষ্টি হিসেবে সরবরাহ করা যেতে পারে। কারণ তাদের রুমেনে আছে ইউরেজ এনজাইম। এই এনজাইম তাকে ইউরিয়া বিপাকে সহায়তা করে।

গবাদিপশুর খাদ্য হিসেবে ইউরিয়া

ফিড গ্রেড ইউরিয়া গবাদিপশুর খাদ্যে প্রোটিনের একটি কার্যকর উৎস হতে পারে। এমনকি অনেক উচ্চ প্রোটিনযুক্ত শস্যের বিকল্প হিসেবে ইউরিয়া হতে পারে দারুণ সাশ্রয়ী একটি উৎস। অবশ্য ইউরিয়ার ব্যবহার কার্যকরী ও নিরাপদ করার জন্য কিছু পদ্ধতি ও সাবধানতা অবলম্বন করা জরুরি।

মনে রাখতে হবে, ইউরিয়া একটি নন-প্রোটিন নাইট্রোজেন যৌগ। অর্থাৎ ইউরিয়ার নাইট্রোজেন রুমেনে গিয়ে প্রোটিন উৎপাদনের বিল্ডিং ব্লক হিসেবে ব্যবহৃত হয়। 

বেশিরভাগ ইউরিয়াতে প্রায় ৪৫% নাইট্রোজেন থাকে। আর প্রোটিনে নাইট্রোজেন থাকে ১৬%। অতএব, ইউরিয়া যখন প্রোটিনে রূপান্তরিত হয়, তখন অবশ্যই মনে রাখতে হবে, ইউরিয়াতে ক্যালরি, খনিজ বা ভিটামিনের মতো অন্য কোনো উপকারী খাদ্য উপাদান থাকে না। 

গরু মোটাতাজাকরণের বিস্তারিত পদ্ধতি

গবাদিপশু ও অন্যান্য রুমিন্যান্ট প্রাণী ইউরিয়াকে প্রোটিনে রূপান্তরের সময় অ্যামোনিয়া এবং কার্বন ডাই অক্সাইড উৎপাদন করে। ইউরিয়া থেকে যে অ্যামোনিয়া উৎপাদিত হয় তা প্রাণীর দুটি রেচন পথে বের হয়। একটি হলো- মাইক্রোবিয়াল প্রোটিন উৎপাদনের পথে, অর্থাৎ এখান থেকে পায়ুপথে বায়ু আকারে বের হয়। আর দ্বিতীয়টি হলো লিভার বা যকৃত যেখানে এটি ডিটক্সিফায়েড হয়ে প্রস্রাবের সঙ্গে বের হয়ে যায়।

ইউরিয়া খাওয়ানোর ক্ষেত্রে সতর্কতা

ইউরিয়া কিন্তু গবাদিপশুর জন্য ক্ষতিকর হতে পারে যদি যথাযথ সতর্কতা অবলম্বন করা না হয়। বিশেষ করে খাবারে এর সঠিক অনুপাত রক্ষা করা জরুরি।

১. রেশনে যে পরিমাণ মোট প্রোটিন থাকে তার তিন ভাগের এক ভাগের বেশি ইউরিয়া ব্যবহার করা যাবে না।

২. অ্যামোনিয়া ওভারলোড প্রতিরোধ করতে দৈনিক অন্তত দুবার স্বাভাবিক রেশন দিতে হবে।

৩. ইউরিয়া মেশানোর আগে সবগুলো খাদ্য উপাদান ভালো করে মেপে সঠিন অনুপাত নিশ্চিত করুন। এরপর ভালোভাবে ইউরিয়া মেশান।

৪. গরুকে রেশন দেওয়ার শুরুতেই ইউরিয়া মিশ্রিত খাবার দেওয়া উচিত নয়। রেশন শুরুর অন্তত ৩০ দিন পর থেকে ইউরিয়া মেশানো শুরু করুন। রেশনে ইউরিয়া মেশানো শুরু করলে প্রথম দিকে গরু খেতে কিছুটা অনীহা দেখাবে। কম খাবার খাবে এবং ওজন কমে যাবে। এ ধরনের সমস্যা হলে চিন্তার কোনো কারণ নেই। দ্রুতই ঠিক হয়ে যাবে।

৫. আগেই বলা হয়েছে, ইউরিয়াতে শুধু প্রোটিন উৎপাদনের উপাদান নাইট্রোজেন রয়েছে। এতে কোনো খনিজ, ভিটামিন বা শক্তি উৎপাদনের মতো কিছু নেই। ফলে ডায়েটে অন্যান্য উপাদানও ঠিকঠাক দেওয়াটা নিশ্চিত করতে হবে।

৬. উচ্চ রুমেন বাইপাস প্রোটিন যেমন- ফার্মামেন্টেড শস্য (গম, ভুট্টা ইত্যাদি) দিলে, সেখানে ইউরিয়া একটি সম্পূরক খাবার হিসেবে ব্যবহার করা যেতে পারে। এই ধরনের বাইপাস প্রোটিন মূলত নিচের দিকের অন্ত্র বা রুমেনের বাইরে শোষিত হয়।

টেকনিক্যাল গ্রেডের ইউরিয়ার ব্যবহার

এ ধরনের ইউরিয়ার বহু ব্যবহার রয়েছে। শিল্পে এর ব্যবহার বহুবিধ। 

আঠা

পার্টিক্যাল বোর্ড শিল্পে এই ইউরিয়া ব্যবহৃত হয়। এটি আসবাবপত্র, নির্মাণ এবং কাঠের শিল্পের একটি গুরুত্বপূর্ণ উপাদান। প্যানেল বোর্ড বা স্তরিত মেঝে তৈরিতে যে আঠা ব্যবহৃত হয় সেটি মূলত এই ইউরিয়া থেকেই তৈরি করা হয়।

ওষুধ শিল্প

রাসায়নিক সংশ্লেষণে ইউরিয়ার ব্যবহার রয়েছে। এ পদ্ধতিতে ওষুধ, রঙ, জীবাণুনাশক এবং মাছের তেল বা ওমেগা তৈরি করা হয়।

স্বাস্থ্যসেবা এবং কসমেটিকস

বিভিন্ন ক্রিম তৈরির মূল উপাদান এই ইউরিয়া। বিশেষ করে ত্বকের যত্নে ইউরিয়ার জুড়ি নেই। এছাড়া বিভিন্ন ধরনের ময়েশ্চারাইজার, শ্যাম্পু এবং লোশন তৈরিতে ইউরিয়া ব্যবহার করা হয়। স্বাস্থ্যসেবা এবং কসমেটিস শিল্প নির্ভরই করে টেকনিক্যাল গ্রেড ইউরিয়ার ওপর।

ইস্ট তৈরিতে ইউরিয়ার ব্যবহার

জৈব জ্বালানি শিল্পে ফারমেন্টেশন প্রসেসে টেকনিক্যাল গ্রেড ইউরিয়া ব্যবহার করা হয়।

সাম্প্রতিক সময়ে ইউরিয়ার আরেকটি গুরুত্বপূর্ণ ব্যবহার আবিষ্কার হয়েছে। পরিবহণ ও স্টেশনারি শিল্প থেকে নাইট্রোজেন অক্সাইড নিঃসরণ কমাতে ইউরিয়ার ব্যবহার হচ্ছে।

ট্রাক ও ট্রাক্টরে ইউরিয়ার ব্যবহার

ডিজেল একজস্ট ফ্লুইড তৈরি করা হয় গলিত ইউরিয়া থেকে। এটি ব্যবহার করা হয় ট্রাক, ট্রাক্টর এবং কারে। এই ফ্লুইড ব্যবহার না করলে গাড়ির ইঞ্জিনের ক্যাটালিস্ট মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে।

নাইট্রোজেন অক্সাইড নিঃসরণ নিয়ন্ত্রণ

সারা দুনিয়াতে নাইট্রোজেন অক্সাইড নিঃসরণ নিয়ন্ত্রণে ব্যাপকভাবে ইউরিয়া ব্যবহার করা হয়। এটি রিএজেন্ট হিসেবে ব্যবহার করা হয়। বিশেষ করে পরিবহন, সংরক্ষণ এবং হ্যান্ডলিংয়ের কাজে নাইট্রোজেন অক্সাইড নিঃসরণ নিয়ন্ত্রণে ইউরিয়ার চেয়ে নিরাপদ কিছু নেই।

Post a Comment

0 Comments