সাম্প্রতিক

6/recent/ticker-posts

নিজেই গরুর রোগ নির্ণয় ও চিকিৎসা করুন | পিডিএফ বই

cattle medicine book pdf

খামারিদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ গরুর বিভিন্ন সংক্রামক ও অসংক্রামক রোগ। অসংক্রামক রোগগুলো সাধারণত খামারির উপযুক্ত প্রশিক্ষণের অভাব ও খামারে স্বাস্থ্যবিধি পরিপালনে অবহেলার কারণেই হয়ে থাকে। আর নিয়মিত টিকা না দিলে এবং খামারে বহিরাগত দর্শনার্থী ও অন্যান্য পশু-পাখির আনাগোনা থাকলে সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হয়ে পুরো খামার ধ্বংস হয়ে যেতে পারে।

আমাদের দেশের অধিকাংশ খামারির প্রধান দুর্বলতা হলো, তারা গরুর নানা রোগ সম্পর্কে অজ্ঞ। লক্ষণ ও উপসর্গ দেখে তারা রোগ নির্ণয় করতে পারেন না, কোন রোগে কী চিকিৎসা সে সম্পর্কেও ধারণা নেই। 

এছাড়া হাতের নাগালে অভিজ্ঞ চিকিৎসক না থাকার কারণে সঠিকভাবে রোগ শনাক্ত করা যায় না। এর ফলে অনেক সময় বিনা চিকিৎসায় বা ভুল চিকিৎসায় গরু মারা যায়। অথবা ঘন ঘন ও মাত্রাতিরিক্ত অ্যান্টিবায়োটিক দেওয়ার কারণে পশুর রোগ প্রতিরোধ ক্ষমতা ক্রমেই কমে যায়। এতে গরুর চিকিৎসার পেছনে খামারির ব্যয় দিন দিন বাড়তেই থাকে। 

যে খামারি মোটামুটি ইংরেজি বোঝেন এবং নিজেই গরুর রোগের চিকিৎসা করতে চান তাদের জন্য এখানে একটি বই দেওয়া হলো। এই বইয়ে বিভিন্ন রোগের লক্ষণ, উপসর্গ, ডায়াগনসিস ও চিকিৎসা  পদ্ধতি (ওষুধের জেনেরিক নামসহ) বিস্তারিত বর্ণনা করা রয়েছে। বইটি পড়ে খামারি ভাইয়েরা উপকৃত হবেন বলেই আশা করি:

Post a Comment

0 Comments