সাম্প্রতিক

6/recent/ticker-posts

গবাদিপশুর পুষ্টিকর বিকল্প খাদ্য: বাঁধাকপি

গরুর খাদ্য হিসেবে বাঁধাকপি। fodder cabbage

শীতপ্রধান অঞ্চল থেকে পুরো পৃথিবীতে ছড়িয়ে পড়া বাঁধাকপি বা পাতাকপি বিশ্বব্যাপী মানুষের জনপ্রিয় ও বহুল ব্যবহৃত সবজি৷রাশিয়ার গ্রামীণ মানুষের বলতে গেলে প্রায় প্রধান খাদ্য বাঁধাকপির স্যুপ। চীন, ভারতসহ বেশ কয়েকটি দেশে এমনকি আমাদের দেশে মৌসুমের শেষের দিকে বাঁধাকপি কুচি করে কেটে শুঁটকি করে সংরক্ষণের  চল আছে। এই শুঁটকি পরে মাছ, মাংসের সঙ্গে রান্না করে খাওয়া যায়।

তবে অনেক দেশে উদ্বৃত্ত বাঁধাকপি গবাদিপশুর বিকল্প খাদ্য হিসেবে ব্যবহার করা হয়। আমাদের দেশে শীতকালে প্রচুর পরিমানে বাঁধাকপি উৎপাদিত হয় এবং অনেক অঞ্চলে সঠিক মূল্য না পেয়ে ফেলে দেয়া হয় বা নামমাত্র মূল্যে বিক্রি করা হয়। তাই সস্তায় পাওয়া বাঁধাকপি হতে পারে উচ্চপুষ্টি সমৃদ্ধ বিকল্প গোখাদ্য। 

বাঁধাকপিতে আছে ঘাসের চেয়ে বেশি মাত্রায় ক্রুড প্রোটিন ও অন্যান্য পুষ্টি উপাদান। এতে আছে বিভিন্ন প্রকার মিনারেলস বা খনিজ উপাদান। ফেলে দেয়া পাতাকপি হতে পারে উন্নত জাতের ঘাসের বিকল্প। প্রতি কেজি বাঁধাকপির ড্রাই ম্যাটারে (শুকনো অবস্থা) আছে গড়ে প্রায় ২০% ক্রুড প্রোটিন, ৬.৬ সুগার এবং ১৬ মেগাজুল গ্রস এনার্জি। 

বাঁধাকপির পুষ্টি উপাদানের একটি হিসাব নিচে দেওয়া হলো:

পাতাকপির পুষ্টি উপাদান : (%/ড্রাই ম্যাটার)

ড্রাই ম্যাটার                  : ১৪.৭%

ক্রুড প্রোটিন                        : ১৮.৪%

ক্রুড ফাইবার                        : ২.৫%

ক্রুড ফ্যাট                    : ২.৫%

লিগনিন                        : ৫.৫%

অ্যাশ                  : ৮.৭৫%

সুগার/চিনি                          : ৬.৬ %

হজমযোগ্য পুষ্টি উপাদান  : ৭৪%

নিউট্রাল ডিটারজেন্ট ফাইবার     : ২৫.৫%

অ্যাসিড ডিটারজেন্ট ফাইবার     : ২৩.৬ %

গ্রস এনার্জি                         : ১৬.০১ মেগা জুল/কেজি

মেটাবলিক এনার্জি         : ১২.১৭

মিনারেল/খনিজ (গ্রাম/কেজি ড্রাই ম্যাটার)

ক্যালসিয়াম           : ১৩   গ্রাম

ফসফরাস             : ৩.০

ক্ষতিকর উপাদান    : সালফার।

বাঁধাকপি খাওয়ানোর নিয়ম ও সতর্কতা

বাঁধাকপি টাটকা, সাইলেজ করে বা শুকিয়ে তিনভাবেই খাওয়ানো যেতে পারে। টাটকা খাওয়ানোর জন্য বাঁধাকপি খাওয়ানোর আগে অবশ্যই পাতাগুলো আলাদা করে ভালো করে পরিষ্কার পানিতে ধুয়ে ২/৩ ঘণ্টা রোদে রাখতে হবে। এতে বিভিন্ন ক্ষতিকর পোকামাকড়, কৃমি ও মাছির ডিম দূরীভূত হবে। তাছাড়া বাঁধাকপিতে স্বাভাবিক পরিমানের চেয়ে কিছুটা বেশিমাত্রায় সালফার থাকায় শুরুতেই অনেক বেশি দেয়া যাবে না। আস্তে আস্তে পরিমান বাড়াতে হবে। প্রথম দিকে গরু কিছুটা পাতলা পায়খানা করলেও কিছুদিনের মধ্যে স্বাভাবিক হয়ে আসবে। গরুর দৈনিক রাফেজ চাহিদার ( কমপক্ষে বডি ওয়েটের ১০%) ৫-৬% বাঁধাকপি দিয়ে পূরণ করা সম্ভব। 

বাঁধাকপির সাইলেজ

সাইলেজ হিসেবে বাঁধাকপি হতে পারে ঘাসের খুব ভালো বিকল্প। বাঁধাকপি খুব ভালো করে পানিতে ধুয়ে কুচি করে কেটে ৩/৪ ঘণ্টা রোদে রেখে হালকা শুকিয়ে নিলে খুব ভালো ও ঘাসের চেয়ে বেশি পুষ্টিমান সমৃদ্ধ সাইলেজ পাওয়া যায়।

Post a Comment

0 Comments