সাম্প্রতিক

6/recent/ticker-posts

উন্নত জাতের গাভীর পালন ও দুগ্ধ খামার গাইড | পিডিএফ বই

উন্নত জাতের গাভীর পালন গাইড

লাইভস্টক খামারিদের মধ্যে দুগ্ধ খামার নিয়ে দেশে মিশ্র অভিজ্ঞতা শোনা যায়। অনেকে বড় ধরনের লোকসান দিয়ে খামার বন্ধ কয়ে দিয়েছেন এমন গল্পও রয়েছে। এর প্রধান কারণ দেশের অস্থিতিশীল নিয়ন্ত্রণহীন দুধের বাজার, দুগ্ধ প্রক্রিয়াকরণ ও বিপণনকারী বেসরকারি কোম্পানিগুলোর স্বেচ্ছাচারিতা, গরুর প্রক্রিয়াজাত ফিডের অস্বাভাবিক দাম এবং সর্বোপরি খামারির অনভিজ্ঞতা।

একটি সাধারণ জ্ঞানের কথা হলো, যে কোনো কিছু গড়তে সবার আগে প্রয়োজন প্রাথমিক প্রস্তুতি। এ প্রস্তুতির ওপর নির্ভর করে যে কোনো কাজের সফলতার ও ব্যর্থতা। ডেইরি ফার্ম গড়ে তুলতে প্রয়োজন আর্থিক সঙ্গতি, অভিজ্ঞতা ও গরুর নিরাপদ আশ্রয়। 

প্রথমেই বিশাল ফার্ম তৈরিতে হাত না দিয়ে ছোট পরিসরে কাজে হাত দেয়া ভালো। ৫ থেকে ৬টি গরু নিয়ে যাত্রা করে আস্তে আস্তে খামার সম্প্রসারণ করাই উত্তম। ২টি গরুর জন্য একজন দক্ষ লোক নিয়োগ করা গেলে ভালো। তবে খেয়াল রাখতে হবে লোকটির গরুর যত্ন নেয়ার পূর্ব অভিজ্ঞতা আছে কিনা।

সবচেয়ে বড় কথা গরুর খাবার ও যত্নের বিষয়ে বাজার ও বেসরকারি চিকিৎসকের ওপর নির্ভর করলে কিন্তু খরচ বাড়বে, সে তুলনায় প্রোডাকশন আসবে না। সবচেয়ে ভালো হয় নিজেই যদি দুধ স্টেরিলাইজ করে প্যাকেজিংয়ের ব্যবস্থা করা এবং বিক্রি করা যায়। এছাড়া দুগ্ধজাত পণ্য যেমন পনির, দই, মিষ্টি, ছানা ইত্যাদি তৈরি করেও বিক্রি করা যেতে পারে। দেশে এখন বিভিন্ন ধরনের পনির বা চিজ খাওয়ার অভ্যাস তৈরি হচ্ছে। ভবিষ্যতে চিজ হয়ে উঠবে দুগ্ধ বাজারের প্রধান পণ্য, ইউরোপের দেশগুলো যেমনটি হয়।

দুগ্ধ খামার করার আগে প্রাথমিক ধারণা পেতে নিচের বইটির সহায়তা নেওয়া যেতে পারে:

উন্নত জাতের গাভী পালন

Post a Comment

0 Comments