সাম্প্রতিক

6/recent/ticker-posts

গরু মোটাতাজারকণ প্রশিক্ষণ গাইড | পিডিএফ বই

গরু মোটাতাজাকরণ গাইড বুক, beef fattening book

বাংলাদেশের দুধ ও গোখাদ্যের বাজারের পরিপ্রেক্ষিতে তডেইরি বা দুগ্ধ খামারের চেয়ে এখন বেশি লাভজনক হয়ে দাঁড়িয়েছে গরু মোটাতাজাকরণ প্রকল্প। মুসলিমপ্রধান দেশ হিসেবে কুরবানীর ঈদে বিপুল পরিমান চাহিদা তো আছেই, তাছাড়া মানুষ এখন প্রচুর মাংস খায়। আর মাংসের মধ্যে সবচেয়ে জনপ্রিয় গরুর মাংস। সারা বিশ্বেই কিন্তু জনপ্রিয়তার দিক থেকে গরুর মাংস এক নম্বরে। সুতরাং দেশের পাশাপাশি গরুর মাংস রপ্তানি করারও বড় সুযোগ আছে। 

তাছাড়া মোটাতাজাকরণ প্রকল্প দুগ্ধ খামারের (ডেইরি) চেয়ে কম ঝুঁকির। খরচও কম। কারণ গাভীর যত্ন, চিকিৎসা ও খাবারের পেছনে বিপুল অর্থ ব্যয়। আবার দুধের বাজার এখনো অনিশ্চিত। দেশের বেশিরভাগ ছোট ও মাঝারি খামরিকে দুধের দৈনিক বাজারের ওপর নির্ভরশীল থাকতে হয়। ফলে এসব খামারির এক একটা দিন শুরু হয়ই অনিশ্চয়তা নিয়ে। কিন্তু মোটাতাজাকরণ খামারে সে ঝামেলা নেই। দীর্ঘমেয়াদি পরিকল্পনা করে যারা ধীরে ধীরে এগোতে চান তাদের জন্য প্রায় নিশ্চিত লাভের উদ্যোগ হতে পারে গরু মোটাতাজাকরণ খামার। আর এ ধরনের খামার থেকে একসাথে বড় অংকের টাকা হাতে আসে। ফলে চাইলে খুব দ্রুতই বড় উদ্যোগ নেওয়ার সামর্থ্যও তৈরি হয়।

যারা গরু মোটাতাজারকরণ খামার করতে চান কিন্তু কোনো প্রশিক্ষণ নেই তাদের জন্য এখানে একটি ম্যানুয়াল দেওয়া হলো। সরকারের প্রণিসম্পদ বিভাগের এই প্রশিক্ষণ গাইডটিতে গরু মোটাতাজাকরণ  সম্পর্কে মোটামুটি ধারণা পাওয়া যাবে। বইটি (Beef Fattening Book) এখানেই পড়তে পারেন অথবা পিডিএফ ডাউনেলোড (PDF Download) করে নিতে পারেন।

Post a Comment

0 Comments