সাম্প্রতিক

6/recent/ticker-posts

সাথি ফসল বলতে কী বুঝায়, উপকারিতা কী

papaya and pineapple inter cropping
পেঁপে আনারস সাথি ফসল

যে পদ্ধতিতে দুই বা ততোধিক ফসল একত্রে জমিতে পর্যায়ক্রমে কিংবা একই সাথে উৎপাদন করা হয়, সেই পদ্ধতিকে সাথি বা আন্তঃফসল চাষ (Inter Cropping ) বলে। কেউ কেউ ভাবে একটি ফসলের সাথে অন্যটিকে সাথি হিসেবে চাষ  করে পাওয়া যায় একটি বাড়তি ফসল। এই পদ্ধতিতে দীর্ঘমেয়াদি ফসলকে প্রধান ফসল (Principal Crop) এবং স্বল্পমেয়াদি ফসলকে সাথি ফষল (Companion Crop) বলা হয়।

বাগান আকারে বনজ, ফলদ ও ঔষধি বৃরোপণের পর চারা অবস্থায় দুই সারির মাঝখানে অনেকখানি জমি খালি অবস্থায় পড়ে থাকে। এসব খালি জায়গা অনাবাদি না রেখে স্বল্পমেয়াদি কোনো ফসল সাথি হিসেবে চাষ করা যায়। এতে প্রধান ফসল বনজ, ফলদ এবং ঔষধি গাছের কোনো তি হয় না। বরং বৃরে বাগানে সাথি ফসল চাষ করে নিম্নলিখিত সুবিধা পাওয়া যায়:

১. বাগান আকারে বৃরে চারা রোপণের পর কয়েক বছর বাগান থেকে কোনো অর্থ পাওয়া যায় না। তাই এ সময়ে সাথি ফসলের চাষ করলে জমি থেকে একটি বাড়তি ফসল ও কিছু নগদ অর্থ পাওয়া যায়।
২. সাথি হিসেবে ডালজাতীয় শস্যের চাষ করলে যেমন অতিরিক্ত ফসল ঘরে ওঠে, তেমনি জমির উর্বরতা ও উৎপাদনশীলতা বৃদ্ধি পায়।
৩. চাষ করা জমিতে আগাছা ও পোকা-মাকড়ের উপদ্রব কম হয়।
৪. জমিতে সারা বছর ফসল থাকায় মাটি আবৃত থাকে। ফলে মাটির ক্ষয়রোধ হয়।
৫. শুষ্ক মৌসুমেও বাগানের মাটিতে জলীয় রসের অভাব পড়ে না।
৬. আন্তঃফসলের যত্ন ও পরিচর্যার সাথে সাথে প্রধান ফসল গাছপালার যত্ন পরিচর্যার কাজও একই শ্রমে ও একই খরচে হয়ে যায়। এতে প্রধান গাছের বৃদ্ধি ভালো হয়। ৭. স্বল্পমেয়াদি সাথি ফসলে ব্যবহৃত সমুদয় সার আহরিত হয় না বিধায় মাটিতে কিছু সার থেকে যায়, যা পরে গাছের খাদ্য হিসেবে ব্যবহৃত হতে পারে এবং গাছের বৃদ্ধিতে সহায়তা করে। সাথি ফসল নির্বাচন প্রধান শস্য ও সাথি ফসল একে অপরের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে।

বৃক্ষের বাগানের জন্য সাথি ফসলকে কয়েক শ্রেণীতে ভাগ করা যায়। যেমন:
১. ফল জাতীয় শস্য : পেঁপে, কলা, বাঙ্গি, তরমুজ, আনারস।
২. শাক-সবজি : ডাঁটা, লালশাক, গিমা, কলমি শাক, পালংশাক, পুঁইশাক, মুলা, বেগুন, বরবটি, ফুলকপি, বাঁধাকপি, টমেটো, আলু, মুখীকচু, উচ্ছে, শসা, ঢেঁড়স, মিষ্টিকুমড়া ইত্যাদি।
৩. মসলাজাতীয় শস্য :পেঁয়াজ, রসুন, মরিচ, ধনে, আদা, হলুদ ইত্যাদি।
৪. ডালজাতীয় শস্য : মসুর, ছোলা, মটর, মুগ, মাষকলাই, সয়াবিন ইত্যাদি।
৫. তেল শস্য : সরিষা, চিনাবাদাম, তিল প্রভৃতি।
৬. দানা শস্য : ধান, গম, ভুট্টা ইত্যাদি।

আরো পড়ুন: ৫ হাজার বছর আগের উন্নত এক চাষ পদ্ধতি

সাথি ফসলের চাষ পদ্ধতি
ক. সাথি ফসল চাষের ক্ষেত্রে সঠিক উপায়ে জমি তৈরি করতে হবে। জমি তৈরির সময় প্রধান গাছের শিকড় যেন কাটা না পড়ে সেদিকে লক্ষ্য রাখতে হবে।
খ. প্রধান ফসলের দু’সারির মাঝখানের ফাঁকা জায়গায় আন্তঃশস্য বপন বা রোপণ করতে হবে।
গ. বারবার একই ফসল চাষ না করে পর্যায়ক্রমে বিভিন্ন প্রকার ফসল চাষি হিসেবে চাষ করা উচিত।
ঘ. সার প্রয়োগের দিক থেকে মনে রাখতে হবে যে, প্রধান প্রধান গাছগুলোর জন্য যে সার দেয়া প্রয়োজন তা যেন বাদ না পড়ে। আবার আন্তঃফসলের জন্য স্বাভাবিক শস্যরূপে যে পরিমাণ সার যখন দেয়া দরকার তা যেন তখন প্রয়োগ করা হয়। অর্থাৎ এক গাছের কারণে যেন অন্য গাছের খাদ্য ঘাটতি না হয়।
ঙ. প্রধান গাছ যত বড় হয়ে অধিক স্থান জুড়তে থাকবে, গাছের গোড়া থেকে ততই দূরে আন্তঃফসল জন্মাতে হবে এবং সেভাবে সারও প্রয়োগ করতে হবে। বনজ, ফলদ ও ওষধি বৃরে জন্য সারের পরিমাণ বছরের পর বছর ধরে যেমন বাড়াতে হবে, তেমনি তার অধিক জায়গাজুড়ে প্রয়োগ করতে হবে। এভাবে বনজ, ফলদ ও ওষধি গাছ এবং আন্তঃফসলের মধ্যে একটা শান্তিপূর্ণ অবস্থান বিরাজ করবে।
চ. যেসব জমিতে প্রয়োজনীয় পানির অভাব, সে ক্ষেত্রে আন্তঃশস্যের প্রকৃতির ওপর নির্ভর করে প্রয়োজনীয় পানি সেচের ব্যবস্থা করতে হবে।
ছ. পোকা-মাকড় ও রোগ-বালাই দমনব্যবস্থা আন্তঃফসলের নিজের চাহিদামতো হতে হবে। বনজ, ফলদ ও ওষধিগাছ বেশ কিছুটা বড় আকারে ধারণ করার পর অর্থাৎ যখন বাগানে ওইসব বৃক্ষের অনেকটা ছায়া পড়তে থাকে, তখন আন্তঃফসলের রোগ-বালাই ও পোকা-মাকড়ের আক্রমণ কিছুটা বেড়ে যেতে পারে। এজন্য এসব
পোকা মাকড়ের আক্রমণ ও তা দমনের জন্য একটু বেশি সতর্ক থাকতে হবে।
জ. সাথি ফসল তোলার পর ফসলের অবশিষ্টাংশ জমি থেকে সরিয়ে ফেলতে হবে, নতুবা তা মাটির সাথে ভালোভাবে মিশিয়ে দেয়া উচিত।

Post a Comment

0 Comments