সাম্প্রতিক

6/recent/ticker-posts

স্ট্রিপ টিলেজ পদ্ধতিতে চাষ: খরচ ৬০% কম, ফলন ৪০% বেশি

strip till or on tilling
গমের জমিতে ভুট্টা চাষ করা হয়েছে

দেড় থেকে দুই হাত প্রশস্ত একেকটি বেডের ওপর সারিবদ্ধভাবে ফসল। প্রতি দুই বেডের মাঝখানে ছোট নালা। এভাবে একটি ফসল তোলার পর সেই বেডেই আগের ফসলের অবশেষ (খড় বা মরা গাছ/লতা) রেখেই আরেক ফসল লাগানোকেই বলেই স্ট্রিপ টিলেজ বা স্ট্রিপ টিল। অর্থাৎ এক কথায় জমি একেবারেই চাষ না করে এক নাগারে ফসল ফলানো। এক্ষেত্রে শুধু বেডের মাটি আলগা করে দেওয়া হয়। এই পদ্ধতিতে ফসল চাষে খরচ কমবে শতকরা ৬০ ভাগ পর্যন্ত। আর ফলন বাড়বে শতকরা ৪০ ভাগ পর্যন্ত।

এ পদ্ধতিতে চাষে জমিতে আগের ফসলের খড় বা নাড়া থাকে। এতে মাটির রস ধীরে ধীরে শুকায় যা ফসল বাড়াতে কাজে আসে। ফসলকে খরা সহনশীল করে তোলে।
খরা প্রবণ এলাকায় এ পদ্ধতি অত্যান্ত কার্যকরী।  এছাড়া বীজ ও সার প্রয়োগ করায় সার ব্যবহারের দক্ষতা বাড়ে। ফলে ধান, গম, ভুট্রার ফলন পাঁচ থেকে ২০ ভাগ এবং অন্যান্য ফসল ১০ থেকে ৪০ ভাগ পর্যন্ত বেশি ফলে।

বেডে পাট, তিল, বাদাম, আলু, সবজিসহ বিভিন্ন ফসল চাষ করা যায়। সময় মতো ফসল আবাদের পাশাপাশি শ্রমিক খরচও কম লাগে। এই বেড পদ্ধতিতে সেচের পানি শতকরা ২৫ থেকে ৪০ ভাগ, ইউরিয়া সার ১০ থেকে ২০ ভাগ, বীজ ১৫ থেকে ২০ ভাগ ও চাষের খরচ ৬০ ভাগ পর্যন্ত কমে। ফসলের ইঁদুরের আক্রমণও খুব কম হয়।

স্ট্রিপ টিলেজকে একটি প্রকৃত সংরক্ষণশীল কৃষিপদ্ধতি। এতে সরাসরি বীজ বপন করা যায়। স্বাভাবিক পদ্ধতির মত চাষ-মইয়ের প্রয়োজন হয় না।
স্ট্রিপি টিলেজ পদ্ধতিতে চাষাবাদ
ফসল তোলার এভাবে বেড করতে হয়

সরু স্ট্রিপ বা সারি তৈরির জন্য বপন লাইনের সামনে চারটি ফাল এমনভাবে সাজানো থাকে যে দুটি ফাল বাম থেকে ডানে এবং অপর দুটি ডান থেকে বামে মুখোমুখি থাকে। এতে ঘূর্ণায়মান ফাল মাটি কেটে স্ট্রিপ তৈরি করে এবং ওই স্ট্রিপে ওপেনারের মাধ্যমে পরিমিত বীজ ও সার দেওয়া হয়। পরবর্তীতে প্রেস ‍হুইল স্ট্রিপের উপর দিয়ে হালকাভাবে চাপ দিয়ে গড়ায়ে যায় এবং বীজ ঢেকে দেয়। ক্ষেত্র বিশেষে বীজ ঢেকে দেয়ার জন্য প্রেস হুইলের বদলে প্রেস রোলার ব্যবহার চলে।

স্ট্রিপ টিলেজে ফসলের বীজ ও সার নির্দিষ্ট গভীরতায় পড়ে। ফলে বীজের অংকুরোদগম সহজ হয়। দুই লাইনের মধ্যবর্তী অংশের জমি চাষ হয় না। এতে নাড়া বা খড়গুলো থেকেই যায়।

Post a Comment

0 Comments