সাম্প্রতিক

6/recent/ticker-posts

গর্জন তিল চাষ পদ্ধতি

গর্জন তিলের চাষ
গর্জন তিল

পুষ্টিমূল্য : লিনোনিক ফ্যাটি এসিড ও প্রোটিন আছে। ভেষজ গুণ : কোলেস্টেরল ফ্রি। আবশ্যকীয় ফ্যাটি এসিড সমূহের উৎস হিসেবে কাজ করে। ব্যবহার : ভোজ্য তেল হিসেবে ব্যবহার ছাড়াও সাবান ও প্রসাধনী তৈরিতে এর ব্যবহার হয়। এর খৈল গো-মহিষের খুব উপাদেয় খাদ্য। সাধারণ তিল ও গর্জন তিলের মধ্যে পার্থক্য মূলত দানার আকার ও রঙে। সাধারণ কালো রঙের তিলকে অনেক এলাকায় কাঠতিল বলে। এর খোসা শক্ত ও কালো। আর গর্জন তিলের খোসা ধূসর। বীজ তুলনামূলক বড়। নিচে গর্জন তিলের সংক্ষিপ্ত চাষ পদ্ধতি বর্ণনা করা হলো :

মাটি
অধিকাংশ মাটিতেই গজর্ন তিল চাষ করা যায়, তবে দোআঁশ ও বেলে দোআঁশ মাটি সবচেয়ে ভাল।

জমি তৈরি
৪-৫ টি চাষ ও মই দিয়ে ভালভাবে জমি তৈরি করতে হয়। চর এলাকায় কম চাষে অথবা বিনা চাষে আবাদ করা হয়।

জাত পরিচিতি : শোভা
জাতটি বাছাই প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচন করা হয়। ১৯৮৮ সালে জাতীয় বীজ বোর্ড কর্তৃক চাষের জন্য অনুমোদিত হয়। গাছের কান্ড সাধারণত সবুজ ও বেগুনী রংয়ের হয়। কান্ড ও পাতায় লোমের মতো থাকায় হাত দিয়ে ধরলে খসখসে মনে হয়। তবে সেগুলো বেশ নরম। ফুল ছোট ও হলুদ রংয়ের। বীজ সূচাকৃতির এবং ১.২৫ সে.মি. পাতলা ও বেশ মসৃন। ১০০০ বীজের ওজন ৩-৪ গ্রাম। জীবনকাল ১০৫-১১০ দিন। হেক্টর প্রতি ফলন ১.০৫-১.১০ টন।

বপনের সময়
কার্তিক মাস (মধ্য-অক্টোবর হতে মধ্য-নভেম্বর)

বপন পদ্ধতি
সারিতে বপন করলে সারির দূরত্ব ৩০ সেমি রাখতে হবে। ছিটিয়েও বীজ বপন করা যায়।

সারের পরিমাণ

সারের নাম  সারের পরিমাণ/হেক্টর
ইউরিয়া ৭০-৮০ কেজি
টিএসপি ১১০-১৩০ কেজি
এমপি         ৪৫-৫৫ কেজি

প্রয়োগ পদ্ধতি
ইউরিয়া সার অর্ধেক  ও বাকি সব সার শেষ চাষের সময় জমিতে ভালভাবে মিশিয়ে দিতে হবে। তবাকি অর্ধেক ইউরিয়া বীজ বপনের ২৫-৩০ দিন পর কুঁড়ি আসার সময় উপরি প্রয়োগ করতে হবে।

পরিচর্যা
জমি আগাছা মুক্ত রাখতে হবে। জমিতে রস কম হলে পানি সেচ দিতে হবে।

ফসল সংগ্রহ
ফসল পরিপক্ক হওয়ার  সময় পাতা হলদে হয়ে গাছ শুকিয়ে যায়।

অন্যান্য পরিচর্যা
তিলের সারিতে ৫সেমি পর পর ১টি গাছ এবং চীনাবাদামের সারিতে ১০ সেমি পর পর ১টি করে গাছ রেখে অতিরিক্ত গাছ তুলে ফেলতে হবে। বৃষ্টি না হলে১/২ বার সেচ দিতে হবে এবং অতিরিক্ত পানি দ্রুত নিষ্কাশনের জন্য নালার ব্যবস্থা রাখতে হবে।

পোকা ও রোগ দমন
তিলের গোড়া পচা রোগ হলে জমি তথেকে অতিরিক্ত পানি নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে। বেভিষ্টিন, ক্যাপটার বা ভিটাভেক্স-২০০ ছত্রাকনাশক দ্বারা প্রতি কেজি শুকনা বীজে ২-৩ গ্রাম ঔষধ মিশিয়ে বীজ শোধন করতে হবে। তিলে বিছা দমনের জন্য রিপকড ১০ ইসি ১ মিলি প্রতি লিটার পানিতে মিশিয়ে স্প্রে করতে হবে।

Post a Comment

0 Comments