সাম্প্রতিক

6/recent/ticker-posts

মিষ্টি পাকা তরমুজ চেনার সহজ উপায়


how to identify sweet ripe watermelon

তরমুজ কিনতে গিয়ে অনেকেই ঠকেন। ঝকঝকে মসৃণ দেখে পছন্দ করে একটা তরমুজ বেশি টাকা দিয়ে কিনে এনে বাসায় কেটে দেখলেন এখনো ঠিকমতো রঙই ধরেনি। অবশ্য কৃত্রিম রঙ দেওয়া থাকলে টকটকে রঙ পাবেন। সেক্ষেত্রে তরমুজ মিষ্টি হবে না, পানসে লাগবে। তাহলে লাল পাকা মিষ্টি তরমুজ চেনার উপায় কী? খুব সহজ একটা উপায় আছে। নিচের লক্ষণগুলো খেয়াাল করুন:

> তরমুজের আকার কোনো ব্যাপার নয়। ছোট হোক বড় হোক একটি সুন্দর আকৃতির তরমুজ বাছাই করুন

> গায়ের রঙ দেখে মজে যাবেন না। পাকা তরমুজের রঙ সাধারণত গাঢ় কালচে হয়

> মাচায় যে ব্ল্যাক ডায়মন্ড তরমুজ চাষ করা হয় সেটির রঙ অবশ্যই গাঢ় সবুজ দেখে কিনবেন

> আর মৌসুমে সাধারণ তরমুজ জমিতে মাচা ছাড়াই চাষ করা হয়। এ কারণে তরমুজের নিচের অংশ সূর্যের আলো না পাওয়ার কারণে সাদাটে হয়। পেকে গেলে এই অংশটি গাঢ় হলুদ বা ঘিয়ে হলুদ রঙ ধারণ করে।তরমুজের পেটে বা নাভীর দিকে (বোটার বিপরীতে) গাঢ় হলুদ হলে বুঝবেন তরমুজটি পাকার পর জমি থেকে তোলা হয়েছে।

> আরো নিশ্চিত হওয়ার জন্য তরমুজটি এক হাতে কোলের উপর নিন। পাকা হলে আকারের তুলনায় একটু বেশিই ভারী মনে হবে। কারণ তরমুজ পেকে গেলে ভেতরে জলীয় অংশ বেড়ে যায়। এবার আরেক হাতে করে তরমুজের গায়ে টোকা বা চড় দিন। পানি ভর্তি পাত্রের মতো ভারী আওয়াজ হলে বুঝবেন তরমুজটি পাকা

> তরমুজের বোটা যদি থাকে তাহলে সেটি বেশি শুকনো কি না দেখে নিন। বেশি শুকনো মানে বেশ কিছুদিন আগে বাজারে এসেছে। এ ধরনের তরমুজ পাকা হলেও রস শুকিয়ে যাওয়ার সম্ভাবনা আছে।
how to identify sweet ripe watermelon

Post a Comment

0 Comments