সাম্প্রতিক

6/recent/ticker-posts

গরু, ছাগলকে কেন টিকা দেবেন, কীভাবে দেবেন


বদ্ধ স্থানে অনেকগুলো পশু থাকলে রোগ-বালাই হতে বাধ্য। আর এক্ষেত্রে ছোঁয়াচে রোগ নিয়ে সবসময় ভয়ে থাকতে হয়। একবার খামারের একটি পশু ছোঁয়াচে রোগে আক্রান্ত হলে আর রক্ষা নেই।  এর মধ্যে ভাইরাস রোগ: ক্ষুরা (ফুট অ্যান্ড মাউথ ডিজিস- এফএমডি), পিপিআর অত্যন্ত সংক্রামক।

গবাদিপশুকে এসব রোগে আক্রান্ত হওয়া থেকে মুক্ত রাখতে হলে- কৃমিমুক্ত রাখা, স্বস্থ্যকর বাসস্থান, সুষম খাবার, বাসস্থান, চারণক্ষেত্র, খাবার পাত্র, শরীর পরিষ্কার পরিচ্ছন্ন রাখা জরুরি।  আর বিশেষ করে ভাইরাস জনিত রোগ আক্রমণ করলে চিকিৎসায় অনেক সময় ভালো সুফলও পাওয়া যায় না বা চিকিৎসার সুযোগ পাওয়ার আগেই পশু মারা যায়।  তবে এসব রোগ ভ্যাকসিন প্রয়োগ করে সহজেই নিয়ন্ত্রণ করা যায়।  এতে পশুগুলোও সুস্থ থাকবে, চিকিৎসা খরচ কমবে এবং খামারের উৎপাদন বাড়বে।

যে রোগগুলো গবাদি পশুর সবচেয়ে বেশি হয় এবং শুধু ভ্যাকসিন প্রয়োগের মাধ্যমে প্রতিরোধ করা যায় সেগুলো হলো- তড়কা, বাদলা, গলাফুলা, গো-বসন্ত, ক্ষুরা, জলাতঙ্ক, পি.পি.আর (ছাগলের) ইত্যাদি।

টিকা দেওয়ার নিয়ম

রোগের নাম টিকা দেওয়ার স্থান মাত্রা ইমিউনিটি বা প্রতিরোধ কাল সতর্কতা
এ্যানথ্রাক্স বা তড়কা ঘাড়ের চামড়ার নিচে গরু- ১ সিসি, বাছুর ও ছাগল- ১/২ সিসি এক বৎসর। অর্থাৎ প্রথমবার ভ্যাকসিন দেওয়ার পর বছরে একবার করে দিতে হবে। ৬ মাস বয়সের বেশি পশুকে দেওয়া যাবে এবং ৭ মাসের বেশি গর্ভবতী পশুকে দেওয়া যাবে না।
বাদলা চামড়ার নিচে ৫ সিসি ৬ মাস ৪ মাস বয়সের বাছুর থেকে ২.৫ বছর বয়সের গরুকে দিতে হবে।প্রাপ্ত বয়স্ক পশুকে দেবার দরকার নাই
গলাফুলা চামড়ার নিচে ২ সিসি ১ বছর ৬ মাসের উপরের গর্ভবতী গাভীকে দেওয়া যাবে না এবং প্রথম টিকা দেওয়ার পর ২-৪ সপ্তাহ পর আর একটি সমপরিমান ডোজ দিতে হবে।
গো বসন্ত চামড়ার নিচে ১ সিসি এ টিকা একবার দিলে কয়েক বছর পর্যন্ত রোগ প্রতিরোধ ক্ষমতা জন্মে। ৬ মাসের উপরের গর্ভবতী গাভীকে দেওয়া যাবে না
ক্ষুরা চামড়ার নিচে মনোভ্যলেন্ট:৩ সিসি বাইভ্যালেন্ট: ৬ সিসি ট্রাইভ্যালেন্ট:৬ সিসি ৬ মাস ৪ মাস বয়স থেকে শুরু করে যেকোন বয়সের পশুকে এমনকি গর্ভবতী গাভীকে দেওয়া যাবে।
জলাতঙ্ক বা রেবিস মাংসপেশী ৩ সিসি ১ বছর ৬ মাস বয়সের উপরে দেওয়া যাবে এবং গর্ভবতী পশুকেও দেওয়া যাবে।
পি.পি.আর চামড়ার নিচে ১ সিসি ৬ মাস ছাগলের বাচ্চার বয়স ৪ মাস হলেই এ টীকা দেওয়া যাবে।আবার ২ মাস বয়সেও দেওয়া যায় সেক্ষেত্রে ৪ মাস বয়সে আবার বুস্টার ডোজ দিতে হয়।

Post a Comment

0 Comments