সাম্প্রতিক

6/recent/ticker-posts

হাইড্রোপনিক ঘাসে ছত্রাক সমস্যা ও সমাধান

hydroponic-fodder-cattle
হাইড্রোপনিক ঘাসে আমিষের পরিমান অনেক বেশি থাকে কিন্তু ফাইবার (আঁশ) কম থাকে। এ কারণে ননরুমিনেন্ট (অরোমন্থক প্রাণী) প্রাণী যেমন : খরগোশ, গিনিপিগ, টার্কি, মুরগীর জন্য স্বাস্থ্যকর হলেও রুমিনেন্ট পশু যেমন : গরু, ছাগলের জন্য হজমে সমস্যা তৈরি করতে পারে। এছাড়া ছত্রাকের (মোল্ড) সমস্যাও হতে পারে। বলতে গেলে হাইড্রোপনিক ঘাস উৎপাদনে সবচে বড় চ্যালেঞ্জই হচ্ছে এই ছত্রাকমুক্ত থাকা। মোল্ড জাতীয় ছত্রাক ধরলে পশুর হজমশক্তি কমে যায়। দীর্ঘদিন খাবারে এই ছত্রাকের সংক্রমণ লেগে থাকলে পশু মারাও যেতে পারে। এ জন্য এই ক্ষেত্রে কিছু সতর্কতা অবলম্বন করা উচিৎ। এবার জেনে নিই কীভাবে হাইড্রোপনিক ঘাসের সিস্টেমকে জীবাণুমক্ত রাখা যায় :

হাইড্রোপনকি ঘাস চাষ করতে চাইলে এই পাঁচটি কাজ অবশ্যই নিয়মিত করতে হবে:

১. ঘাস খাওয়ানোর উপযুক্ত হলে সেটি কার্পেটের মতো সম্পূর্ণটি একবারে ট্রে থেকে টেনে পশুকে খেতে দিতে হবে।

২. নিয়মিত ট্রে পরিষ্কার করা খুবই জরুরি। ট্রে বা ঘাস চাষের ব্যবহৃত অন্য সব সরঞ্জামে ছত্রাক (mould)বা অন্য কোনো জীবাণুর সংক্রমণ যেন না সে দিকটি নিশ্চিত করতে অবশ্যই জীবাণুনাশক ব্যবহার করতে হবে। এর জন্য সাবান পানি অথবা ক্লোরিনযুক্ত যেকোনো জীবাণুনাশক দিয়ে ট্রে এবং অন্যান্য সরঞ্জাম প্রতিবার ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।

৩. নতুন বীজ বোনা। বীজ অবশ্যই ১২ থেকে ২৪ ঘণ্টা ভিজিয়ে তারপর ভেজা চট দিয়ে আরো ২৪ ঘণ্টা ঢেকে রাখতে হবে। এরপর গজানো বীজ ট্রেতে ছড়িয়ে দিতে হবে। ট্রেতে সমানভাবে ২ সেন্টিমিটার পুরো করে বীজ ছড়াতে হবে।

৪. এর আগে বীজ অবশ্যই ভালোভাবে পরিষ্কার এবং  জীবাণুমুক্ত করতে হবে

৫. পরবর্তী বীজ বোনার জন্য বীজ/শস্যদানা জীবাণুমুক্ত করা এবং ভেজা চট দিয়ে ঢেকে রাখতে হবে

যেভাবে ছত্রাকমুক্ত থাকবেন

ছত্রাকের সমস্যা বীজের মাধ্যমেই আপনার হাইড্রোপনিক সিস্টেমের মধ্যে ঢুকে পড়তে পারে। এই জন্য সুস্থ সুন্দর পরিচ্ছন্ন বীজ সংগ্রহ করতে হবে। এরপরও ঝুঁকিমুক্ত থাকার জন্য বীজগুলো ভালো করে ধোয়ার পর স্টেরিলাইজ অর্থাৎ জীবাণুমুক্ত করতে হবে। এর জন্য ব্লিচ অর্থাৎ ব্লিচিং পাউডার / লিকুইড (সোডিয়াম হাইপোক্লোরাইড) ব্যবহার করতে পারেন। ব্লিচ কিন্তু দুই ধরনের হয় : Disinfecting Bleach Solution এবং Sanitizing Bleach Solution। প্রথমটি শস্যবীজ জীবাণুমুক্ত করে আর পরেরটি মেঝে, বাথরুম এসব জীবাণুমুক্ত করার কাজে ব্যবহার করা হয়। ২ কেজি বীজের জন্য ৩ মিলিলিটার তরল ব্লিচ হলেই যথেষ্ট। বীজ ভালোভাবে ধোয়ার পর পানি ঝরিয়ে বীজের উপর ব্লিচ লিকুইড ছড়িয়ে দিবেন। এরপর এমনভাবে পানি যোগ করবেন যাতে সব বীজ পানিতে ডুবে থাকে। এভাবে অন্তত ৩০ মিনিট ঢেকে রাখবেন। এরপর ব্লিচযুক্ত পানি ঝরিয়ে বীজগুলো আবার ভালো ভাবে ধুয়ে নিবেন। এই কাজে হাইড্রোজেন পারঅক্সাইডও ব্যবহার করতে পারেন।  সাধারণত ৩% হাইড্রোজেন পারঅক্সাইডের দ্রবণ ওষুধের দোকানগুলোতে পাওয়া যায়।

এবার আপনি পরিষ্কার পানিতে বীজগুলো ৮ থেকে ১২ ঘণ্টা ভিজিয়ে রাখবেন। এরপর পানি ঝরিয়ে ভেজা চটে রেখে দিলে ২৪ ঘণ্টার মধ্যে অঙ্গুরোদগম (গজানো) হওয়ার কথা। গজানো বীজ আগে থেকেই পরিষ্কার ও জীবাণুমুক্ত করে রাখা ট্রেতে ২ সেন্টিমিটার পুরো করে সমানভাবে ছড়িয়ে দিতে হবে।

মাটি ছাড়া ঘাস চাষ (হাইড্রোপনিক ঘাস)

স্বাস্থ্যসম্মত সরঞ্জাম ব্যবহারের দিকে মনযোগ দিতে হবে। হাইড্রোপনিক সিস্টেমের মধ্যে কাজ করার সময় গ্লভস ব্যবহার করা ভালো। আর সবচে নিরাপদ হচ্ছে অ্যালুমিনিয়ামের ট্রে ব্যবহার এবং প্রতিবাদ ঘাস সংগ্রহের পর ট্রেটি পানি ধুয়ে এরপর ব্লিচ বা হাইড্রোজেন পারক্সাইড দিয়ে ধুয়ে রাখতে হবে।

হাইড্রোপনিক ঘাসে নির্ভর করার আগে একটু ভাবুন

[পেঁয়াজের বিকল্প হতে পারে চিভ]

Post a Comment

2 Comments

  1. এই সলুশন টা কোথায় খোজ করলে পাবো...জানালে ভালো হইত...

    ReplyDelete
    Replies
    1. এটা আপনি ফার্মেসিতে খোঁজ করে দেখতে পারেন।

      Delete