সাম্প্রতিক

6/recent/ticker-posts

হাইড্রোপনিক ঘাসে নির্ভর করার আগে একটু ভাবুন

ইন্টারনেটে এমন অনেক জিনিস আছে যা প্রথম দেখাতেই ভালো লেগে যায়। কিন্তু একটু ভালো করে খোঁজখবর নিতে গিয়ে চরমভাবে হতাশ হতে হয়। খামারিদের দারুণ স্বপ্ন দেখানো হাইড্রোপনিক ঘাস এমনি একটা জিনিস। হাইড্রোপনিক ঘাসের গুণ আর চাষ করার পদ্ধতি জানতে গুগলে ‘hydroponic fodder' বা  ‘hydroponic grass’ লিখে সার্চ দিলেই শত শত লিংক পাওয়া যাবে। কিন্তু এখানে কী কী সমস্যা আছে, সাধারণ ঘাসের তুলনায় কতোটা লাভজনক এ নিয়ে কোথাও লেখা পাবেন না। খুব উৎসাহ নিয়ে নিজে যখন শুরু করবেন দুয়েক মাসের মধ্যেই সমস্যাগুলো চোখে পড়তে থাকবে। প্রথমেই দেখবেন আপনার গরু, ছাগল বা ভেড়ার রুচি কমে গেছে। পাতলা পায়খানা হতে পারে, পেটে সমস্যাও দেখা দিতে পারে। স্বাস্থ্য খারাপ হয়ে যেতে পারে। আর সবচেয়ে বড় যে সমস্যা হতে পারে সেটা হলো যেই ট্রেতে ঘাস চাষ করবেন সেটিতে ছত্রাক (Mold) দেখা দিবে। এই ছত্রাক নিয়মিত দীর্ঘদিন ঘাসের সাথে গরু/ছাগলের পেটে গেলে পেটের ভয়ঙ্কর সমস্যা হবে। ওষুধ দিয়েও নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে যাবে।

সাত দিন বয়সী বার্লি ঘাস     ছবি : সংগৃহিত
হাইড্রোপনিক ঘাস নিয়ে আরো বিস্তারিত আলাপ করা যাক : 
হাইড্রোপনিক ঘাস মূলত অঙ্কুরিত গম, বার্লি, যব, ভুট্টা, সূর্যমুখি বা লিগুম (আলফালফা, মটরশুঁটি ইত্যাদি) । বীজ থেকে গাছ গজানোর পর ছয় বা সাত দিনের মাথায় গরু/ছাগলকে খাওয়ানো হয়। অনেকে মনে করেন, গজানো ছোলা/বুট যেমন অত্যন্ত উপকারী তেমনি এই ঘাসও খুব পুষ্টিকর। কিন্তু ভেবে দেখেছেন কি, সামান্য গজানো ছোলা পুষ্টিকর। কিন্তু হাইড্রোপনিক ঘাসের বয়স হয় ছয় বা সাত দিন কমপক্ষে। এই সময়ের মধ্যে সবুজ অংশের দৈর্ঘ্য হয় চার থেকে ছয় ইঞ্চি। আর এই দৈর্ঘ্য পাইতে পাইতে বীজের মধ্যে জমানো শর্করার বেশিরভাগ খরচ করে ফেলে। তার মানে টোটাল শর্করার পরিমান কমে যায়। ১০ থেকে ১৪ দিন বয়সী হাইড্রোপনিক ঘাসে একই অবস্থা থাকে।

আরেকটা বিষয় গুরুত্বপূর্ণ : পশুর খাবার (ফিড) প্রাথমিকভাবে ড্রাই ম্যাটার (শুষ্ক বস্তু) এর পরিমান দিয়ে হিসাব করা হয়। যেহেতু পানি আলাদা করে খাওয়ানোই হয় এ কারণে পুষ্টির হিসাবটা ড্রাই ম্যাটারের পরিমানের ভিত্তিতেই হিসাব করতে হয়। সেক্ষেত্রে হাইড্রোপনিক ঘাসের পুষ্টি উপাদান হিসাব করলে একেবারে থার্ডক্লাস। কারণ ছয়/সাত দিন বয়সী হাইড্রোপনিক ঘাসের ৯০% অংশই পানি। যেখানে বীজ বা শস্য জাতীয় খাবারে পানি থাকে সাধারণত ৫%। অর্থাৎ এক কেজি হাইড্রোপনিক ঘাসের মধ্যে ড্রাই ম্যাটার মাত্র ১০%। আর এর ওজনের বেশিরভাগ থাকে অংকুরিত বীজ আর শিকড়ে। অর্থাৎ শুকনো খাবারের তুলনায় খাদ্যমূল্য খু্বই কম। আবার সবুজ ঘাসের সমান পুষ্টিও পাওয়া যাচ্ছে না। কারণ শর্করা কমে যাচ্ছে, তখনো সেভাবে প্রোটিন কনসেন্ট্রেশন (আমিষ) হয়নি। 

হাইড্রোপনিক ঘাস চাষের জন্য আলাদা অবকাঠামো দরকার হয়। সেখানে এককালীন খরচও আছে। তাছাড়া ঘাস চাষের জন্য পরিশ্রমও বেশি। তাছাড়া সিস্টেমটা একেবারে কৃত্রিম। পশুকে জমিতে প্রাকৃতিকভাবে জন্মানো ঘাস খাওয়া এবং প্রকৃতির সাথে অভ্যস্ত হওয়ার সুযোগ থেকে বঞ্চিত করা হয়। ভালো স্বাস্থ্যের জন্য কিন্তু এইটা খুব জরুরি। আর আলফালফার মতো লিগুম জাতীয় ঘাস চাষ করলে মাটিতে নাইট্রোজেন ধরে রেখে মাটির উর্বরাশক্তি বৃদ্ধি করে।
নেপিয়ার, সুদান ঘাস, ইপিলইপিল এবং আলফালফার তুলনায় হাইড্রোপনিক ঘাসে পুষ্টিমান কেমন তা নিয়েও বিতর্ক আছে। হাইড্রোপনিক ঘাস পশু খুব মজা করে খায় কিন্তু এতে ময়েশ্চার (পানি) অনেক বেশি, তার মানে খাদ্যমান কম। তবে তুলনা করে দেখা গেছে, বীজ অংকুরদগমের পর ঘাস যখন চার থেকে ছয় ইঞ্চি লম্বা হয় তখন বীজের তুলনায় প্রোটিন, নন-ফাইবার কার্বোহাইড্রেট, পরিপাক (হজম) শক্তি এবং গ্যাস উৎপাদন কমে যায়। আর এই ঘাসে ফাইবার অনেক কম থাকে সুতরাং একে বীজ বা শস্য জাতীয় ফিড বলেই বিবেচনা করা হয়।

নিচের টেবিলে পুষ্টিমান দেখুন :


জেনে রাখা ভালো : রুমিনেন্ট পশুর খাবারের ক্ষেত্রে ফাইবার এবং নন-ফাইবার ব্যালেন্স রাখা খুব জরুরি। বিষয়টি নিয়ে আরেক স্থানে বিস্তারিত আলাপ করা যাবে। 

হাইড্রোপনিক ঘাসে ফাইবারের পরিমান বেশ কম। এ কারণে এই ধরনের ঘাস নন-রুমিনেন্ট প্রাণি যেমন : খরগোশ, গিনিপিগ, ঘোড়া, টার্কি এসবকে খাওয়ালে ভালো ফল পাওয়া যাবে।

সবচেয়ে বড় কথা হলো : যারা একেবারে ছোট আকারে খামার করেছেন, যারা কিছুটা হলেও সবুজ ঘাসের ক্ষেত্রে আত্মনির্ভরশীল হয়ে খরচ কমাতে চান তাদের জন্য হাইড্রোপনিক ভালো সমাধান হতে পারে। সেক্ষেত্রে খাদ্যমান বিবেচনা করে অন্যান্য খাবার দিতে হবে।

[লেয়ার মুরগী পালনে ছোট ভুলে বড় ক্ষতি]

Post a Comment

3 Comments

  1. একজন এ বলে অনেক পুস্টি আর আপ্নে বলেন পুস্টি নাই

    ReplyDelete
    Replies
    1. পুষ্টির হিসাব হয় ড্রাই ম্যাটার দিয়ে। আপনি তাকে ড্রাইম্যাটারের হিসাবটা দিতে বলবেন।

      Delete
  2. ধন্যবাদ বিস্তারিত ব্যাখ্যা করে বুঝি বলার জন্য।

    ReplyDelete